Saturday 23 January 2016

অভয়নগর উপজেলা ড. মোহাম্মদ আমীনের চোখে

আমার বাড়ি যশোর, যশোর উপজেলার অভয়নগর। একদিন ঘটনাচক্রে হাতে এল একটি ইতিহাস, আমার উপজেলার ইতিহাস। নাম ‘অভয়নগরের ইতিহাস’। লেখক ড. মোহাম্মদ আমীন, ছবিও আছে লেখকের। তিনি ছিলেন অভয়নগর উপজেলার নির্বাহী অফিসার। নির্বাহী অফিসার থাকাকালীন বইটা লিখেছেন। চমৎকার প্রচ্ছদ, প্রাঞ্জল ভাষা এবং ছবির মতো ক্রমিক বিবরণ। 

আমি বই খুব একটা পড়ি না, পেশাগত কারণে পড়া হয় না। কিন্তু নিজ জেলা ইতিহাস দেখে আগ্রহ হলো। অধিকন্তু বইয়ের সাইজ, অবয়ব, প্রচ্ছদ আর সার্বিক অনুপমতা দেখে মুগ্ধ হয়ে পড়ি। নিজের অজান্তে পৃষ্ঠা উল্টোতে শুরু করি।৪৪০ পৃষ্ঠার বই, বেশ বড়।পঞ্চাশ অধ্যায়ে সজ্জিত বইটিতে অভয়নগরের ভূগঠন থেকে শুরু করে বর্তমান কাল পর্যন্ত পর্যায়ক্রমিক বর্ণনা সত্যি মুগ্ধকর। একজন প্রশাসনিক কর্মকর্তার পক্ষে এমন নিষ্ঠার সঙ্গে কীভাবে আমাদের উপজেলার ইতিহাস লেখা সম্ভব হলো?

পড়তে গিয়ে আরও মুগ্ধ হয়ে পড়ি। উপজেলার কোনো কিছু বলা যায়, বাদ যায়নি। মোটামুটি সবকিছু তুলে এনেছেন লেখক তার চারশ চল্লিশ পৃষ্ঠার গ্রন্থে।প্রথম অধ্যায় ভূগঠনের ইতিবৃত্ত।আন্তর্জাতিক পরিসরে অভয়নগর অধ্যায় পড়ে আমি গর্বে অভিভূত হয়ে উঠি। আমি জানতাম না, আমার উপজেলা এত সমৃদ্ধ। নমশূদ্র ছিয়ানব্বই গ্রাম ও তফশিলি সম্প্রদায়’ অধ্যায়টি পড়ে আমি হতবাক। বাংলাদেশে এমন আর কোনো এলাকা নেই। ইতিহাস গ্রন্থটিতে লেখক অভয়নগরের ভূ-গঠনের ইতিবৃত্ত, নৃতাত্ত্বিক পরিচয়, স্থানসমূহের নামকরণ, ধর্ম, শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, কৃতি ব্যক্তি, ভূগঠন হতে শুরু করে বর্তমান পর্যন্ত কালক্রমিক রাজনীতিক ও শাসনতান্ত্রিক বিবরণ, জনমিতি, লোকসাহিত্য, অর্থনীতি, ভূমিব্যবস্থাপনা, প্রকৃতি, পরিবেশ, যোগাযোগ, বাণিজ্য, দর্শনীয় স্থান, ক্রীড়া, আইনশৃঙ্খলা প্রভৃতি বিস্তারিত যেভাবে তুলে ধরেছেন তা আমাকে অভিভূত করেছে।এ শুধু ইতিহাস নয়, প্রত্নতত্ত্ব, সমাজ বিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, রাজনীতি, সমাজ, সংসার, ধর্ম, সাহিত্য, সংস্কৃতি, ক্রীড়া -- কী নেই!
প্রত্যেক অভয়নগরবাসীর কাছে অনুরোধ নিজের মূলকে অনুধাবনের জন্য বইটি পড়ুন। আমাদের অভয়নগর কত ঐতিহ্যময়, কত সমৃদ্ধ, কত গুরুত্বপূর্ণ তা জেনে গর্বিত হউন এবং ভবিষ্য প্রজন্মের কাছে পৌঁছে দিন, তারাও যেন আমাদের উপজেলাকে, আমাদের দেশকে এভাবে আমাদের পূর্বপুরুষের ন্যায় ভবিষ্যৎকেও ঐতিহ্যময় সমৃদ্ধিতে ঋদ্ধ করার অনুপ্রেরণা পায়। দাম? মাত্র ৫০০ টাকা। অভয়নগরবাসীর উচিত গ্রন্থটির লেখক ড. মোহাম্মদ আমীনকে যথাযোগ্য সম্মানে শ্রদ্ধা জানান। যদিও আর্থিকভাবে এর বিনিময় কখনও সম্ভব নয়, তাঁকে যদি সম্মানিত করা যায়, তাহলে তার লেখায় বর্ণিত আমাদের অতীত আরও পরিস্ফুট হয়ে ওঠবে।
==============================
কৃতজ্ঞতা :  শাহীন আহমেদ 

No comments:

Post a Comment